09 May
Spread the love

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) স্থির মূল্য এবং বুক বিল্ডিং পদ্ধতি, প্লেসমেন্ট, আইপিও পরবর্তী সময়ে বোনাস শেয়ার ইস্যু ও দুই শতাংশ এবং ৩০ শতাংশ শেয়ার ধারণ সংক্রান্ত বিধিমালা ও নোটিফিকেশন সংশোধনে দুই টি কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ বিএসইসির ৬৮৫তম সভায় এ কমিটি গঠন করা হয়েছে। কমিটি দুটিকে আগামী দুই সপ্তাহের মধ্যে একটি প্রতিবেদন জমা দেওয়ার কথা বলা হয়েছে।

সূত্র মতে, দুটি কমিটি একটির প্রধান করা হয়েছে নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদকে। অন্যটির প্রধান করা হয়েছে নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলামকে। ফরহাদ আহমেদ: এই কমিটির সদস্য হলেন ছয়জন। অন্যদের মধ্যে আছেন সদস্য সচিব উপ পরিচালক শেখ লুৎফর কবির। সদস্যরা হলেন, নির্বাহী পরিচালক রুকসানা চৌধুরী, পরিচালক মোহাম্মদ রেজাউল করিম, রিপন কুমার দেবনাথ, মো. মনসুর রহমান। আগামী দুই সপ্তাহের মধ্যে একটি প্রতিবেদন জমা দেওয়ার কথা বলা হয়েছে।

এই কমিটির কাজ হবে- প্রাইভেট অফারের মাধ্যমে মূলধন উত্তোলনের ক্ষেত্রে বিএসইসির অনুমোদনের কোনো প্রয়োজন হবে না সংক্রান্ত সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট বিধিমালা, নোটিফিকেশন বাতিল বা পরিবর্তন সংক্রান্ত খসড়া আদেশ তৈরী ও নীতিমালা প্রনয়ন। আইপিও আকার,কোটা, যোগ্য বিনিয়োগকারী,লক ইন পরিয়ড ইত্যাদি সংক্রান্ত বিষয়ে গৃহিত সিদ্ধান্তের আলোকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (পাবলিক ইস্যু)রুলস,২০১৫ এর প্রয়োজনীয় সংশোধনের খসড়া তৈরী করবে। অন্যদিকে সংশ্লিষ্ট অন্যান্য আদেশ বা নোটিফিকেশন পরিবর্তন সংক্রান্ত কাজ।

মো. আনোয়ারুল ইসলাম: এই কমিটির সদস্য হলেন চার জন। অন্যদের মধ্যে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন-উপ-পরিচালক মো. নজরুল ইসলাম। বাকী সদস্যরা হলেন- পরিচালক রিপন কুমার দেবনাথ, মো. মনসুর রহমান।
এই কমিটির কাজ হবে- এই কমিটির কাজ হবে তালিকাভুক্ত কোম্পানির বোনাস শেয়ার ঘোষনার নতুন শর্ত সংযোজন, মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের প্রক্রিয়ার সংশোধন। উদ্যোক্তা ও পরিচালকদের ২ শতাংশ ও ৩০ শতাংশ শেয়ার ধারন সংক্রান্ত নোটিফিকেশনের প্রয়োজনীয় সংশোধন এবং সংশ্লিষ্ট অন্যান্য আদেশ বা নোটিফিকেশন পরিবর্তন সংক্রান্ত কাজ করা। আগামী এক সপ্তাহের মধ্যে একটি প্রতিবেদন জমা দেওয়ার কথা বলা হয়েছে।

অন্যদিকে, লেনদেন শুরু হওয়া কোম্পানিগুলোর মধ্যে বিদ্যমান আইনে এখনো যেসব কোম্পানি প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে তালিকাভুক্ত হয়েছে; কিন্তু কোম্পানির ইস্যুকৃত শেয়ারের লক ইন (যা এখনও উম্মুক্ত হয় নাই) পিরিয়ড প্রসপেক্টাস ইস্যুর তারিখের পরিবর্তে ট্রেডিং শুরুর তারিখ থেকে গণনা শুরু হবে। এটি আজকের দিন থেকে গণনা শুরু হবে।

শেয়ারনিউজ/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *