14 May
Spread the love

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি এসিআই লিমিটেড সহযোগি কোম্পানি “স্বপ্ন” সুপার শপ লোকসান দেখিয়ে যে অযৌক্তিক ব্যাখ্যা প্রদান করেছে তাতে অসন্তুষ্ট ডিএসই। এসিআইয়ের আর্থিক প্রতিবেদন খতিয়ে দেখতে ডিএসইর ম্যানেজমেন্টকে দায়িত্ব দিয়েছে তদন্ত কমিটি। আজ রোববার ডিএসই বোর্ড রুমে এসিআই নিয়ে গঠিত তদন্ত কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, এসিআই ও স্বপ্নের আর্থিক বিবরণী খতিয়ে দেখতে এবং হিসাবে কোনো কারসাজি থাকলে সেগুলো চিহ্নিত করতে ডিএসইর ম্যানেজমেন্টকে ৭ দিন সময় দেওয়া হয়েছে। তাদের কাছ থেকে পাওয়া প্রতিবেদনের আলোকে কোম্পানিটির বিরুদ্ধে ব্যবস্থার সিদ্ধান্ত নেবে ডিএসইর পরিচালনা পর্ষদ।

উল্লেখ্য, ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি এসিআই লিমিটেডের গত কয়েক বছরের আর্থিক বিবরণীর তথ্য নিয়ে সন্দেহ প্রকাশ করে গত ফেব্রুয়ারিতে ডিএসইর পরিচালনা পর্ষদ এক তদন্ত কমিটি গঠন করে। ডিএসই পরিচালক ও সাবেক চেয়ারম্যান ছিদ্দিকুর রহমান মিয়াকে প্রধান করে গঠিত ওই কমিটির সদস্য হিসেবে আছেন ডিএসইর পরিচালক ও সাবেক সভাপতি মো. রকিবুর রহমান, পরিচালক মিনহাজ মান্নান ইমন, স্বতন্ত্র পরিচালক মনোয়ারা হাকিম আলী, প্রফেসর ড. মো. মাসুদুর রহমান ও ডিএসইর প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) আবদুল মতিন পাটোয়ারী।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে ডিএসইর পরিচালক ও তদন্ত কমিটির সদস্য মিনহাজ মান্নান ইমন বলেন, এসিআই সংক্রান্ত বেশকিছু অভিযোগ অনেক দিন ধরে বাজারে আসছে। দীর্ঘদিন ক্রমবর্ধমান হারে লোকসান বাড়ছে। এ কারণে ক্ষতিগ্রস্ত এক প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী অভিযোগ করেছেন। অভিযোগে ওই বিনিয়োগকারী উল্লেখ করেছেন যে, এসিআই যে লোকসান দেখাচ্ছে তা গ্রহণযোগ্য নয়।

এসিআইয়ের লোকসান আপনার কীভাবে দেখছেন- এমন প্রশ্ন করা হলে ইমন বলেন, একটি কোম্পানি অধিকতর লাভের আশায় সাবসিডিয়ারি কোম্পানি করে। একটি নতুন কোম্পানি করলে সাময়িকভাবে সেখানে লোকসান হতে পারে। কিন্তু এটা যদি একসময় মূল কোম্পানিকেই খেয়ে ফেলে, তাহলে মূল কোম্পানির শেয়ারহোল্ডাররা কোথায় যাবে? এ বিষয়ে আমরা এসিআইয়ের কাছে ব্যাখ্যা চেয়েছি, তারাও ব্যাখ্যা দিয়েছে।

এসিআইয়ের ব্যাখ্যায় আপনারা সন্তুষ্ট কিনা- জবাবে তিনি বলেন, সাবসিডিয়ারি কোম্পানির লোকসান টানতে গিয়ে মূল কোম্পানি লোকসান করছে। কীভাবে মূল কোম্পানি এ লোকসান কাভার করে মুনাফায় ফিরবে? আমরা এটি জানতে চেয়েছিলাম। উত্তরে এসিআই বলেছে, এজিএমের মাধ্যমে শেয়ারহোল্ডাররা তাদের ‘স্বপ্ন’ চালিয়ে নিয়ে যেতে বলেছেন, যতদিন লোকসান হয় হোক। আমরা মনে করি, এসিআইয়ের ব্যাখ্যা গ্রহণযোগ্য নয়। এটা কোনো স্বাভাবিক লোকসান নয়।

শেয়ারাবাজারনিউজ/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *